বৃহস্পতিবার, ১৩ মে ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ১১:২২:৫৯

মুক্ত গণমাধ্যম সূচকে পিছিয়েছে বাংলাদেশ, অবস্থান ১৫২তম

মুক্ত গণমাধ্যম সূচকে পিছিয়েছে বাংলাদেশ, অবস্থান ১৫২তম

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে আরো এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এ বছর ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৫২তম অবস্থানে। গত বছর ছিল ১৫১তম স্থানে। প্রতি বছর এ সূচক প্রকাশ করে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিশ্বব্যাপী কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। এবার সূচকের প্রথম স্থানে রয়েছে নরওয়ে আর সবার থেকে খারাপ অবস্থা আফ্রিকার দেশ ইরিত্রিয়ার। মঙ্গলবার (২০ এপ্রিল) সূচকটি প্রকাশ করা হয়।

এবছর তালিকায় প্রথমে থাকা দেশগুলো হচ্ছে, নরওয়ে, ফিনল্যান্ড, ডেনমার্ক ও কোস্টারিকা। আর সবথেকে খারাপ অবস্থা ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, তুর্কেমেনিস্তান, চীন ও জিবুতি।

আরো বলা বলা হয়েছে, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার মুসলিম প্রধান দেশগুলোতে প্রতিনিয়ত সাংবাদিকদের দমন-পীড়ন ও নির্যাতন করা হয়ে থাকে। এ ছাড়া, গত বছরে ইরান, সৌদি আরব, মিশর ও সিরিয়ায় গণমাধ্যমের স্বাধীনতা ব্যাপকভাবে খর্ব হয়েছে। এসব অঞ্চল এখন পর্যন্ত সাংবাদিকদের জন্য সবচেয়ে কঠিন ও ভয়ংকর জায়গা।

আরএসএফ জানিয়েছে, ১৮০টি দেশের মধ্যে প্রায় তিন-চতুর্থাংশ দেশেই নানা ধরনের প্রতিবন্ধকতা অতিক্রম করে সাংবাদিকতা করতে হয়। এতে আরো জানানো হয়, বিশ্বের ৭৩টি দেশে সাংবাদিকতা পুরোপুরি অথবা ভয়াবহভাবে প্রতিবন্ধকতার শিকার। এ ছাড়াও, ৫৯টি দেশে রয়েছে কঠোর বিধি-নিষেধ। করোনাভাইরাস মহামারির সময়ে অনেক দেশের সরকার সাংবাদিকতার ওপর দমন-পীড়নের মাত্রাও বাড়িয়েছে। সামগ্রিক প্রতিবেদন প্রকাশের সময় আরএসএফের সেক্রেটারি ক্রিস্টোফ ডিলোয়ার একটি বিবৃতি দেন। এতে তিনি বলেন, গুজবের বিরুদ্ধে সবচেয়ে কার্যকরী হলো সাংবাদিকতা। তবে দুর্ভাগ্যবশত প্রায়ই অর্থনৈতিক, রাজনৈতিক, কারিগরি এমনকি মাঝে-মধ্যে সাংস্কৃতিক কারণেও এটি বাঁধার মুখে পড়ছে।

এই বিভাগের আরও খবর

  উৎসব ভাতা থেকে বঞ্চিত ৭০ ভাগ সাংবাদিক

  মুক্ত গণমাধ্যম সূচকে ফের একধাপ পেছালো বাংলাদেশ

  মুক্ত গণমাধ্যম সূচকে পিছিয়েছে বাংলাদেশ, অবস্থান ১৫২তম

  সকালে সন্তান জন্ম দিয়ে বিকেলে করোনায় সংবাদকর্মীর মৃত্যু

  রয়টার্সে ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক

  নিউজ প্রিন্ট কাগজের কর প্রত্যাহার চান সম্পাদকরা

  ডিআরইউ’র নবনির্বাচিত কমিটির দায়িত্বগ্রহণ

  ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি আজাদ, সম্পাদক রিয়াজ

  মোহনা টেলিভিশনের জয়েন্ট নিউজ এডিটরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

  শিপিং রিপোর্টার্স ফোরামের সভাপতি জেবেল, সেক্রেটারি তাওহীদ

  বনশ্রীতে দরজা ভেঙে সাংবাদিকের লাশ উদ্ধার

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?