মঙ্গলবার, ২২ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

বুধবার, ০৯ জুন, ২০২১, ০৯:৫৪:১৮

ভ্যাকসিন বৈষম্যে বিশ্ব অর্থনীতি শক্তিশালী প্রবৃদ্ধির জন্যে প্রস্তুত হতে পারছে না: বিশ্বব্যাংক

ভ্যাকসিন বৈষম্যে বিশ্ব অর্থনীতি শক্তিশালী প্রবৃদ্ধির জন্যে প্রস্তুত হতে পারছে না: বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হচ্ছে এ বছর বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি অর্জন হবে ৫.৬ শতাংশ। কিন্তু সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হচ্ছে অনেক দেশ কোভিড মহামারী মোকাবেলায় এখনো প্রয়োজনীয় ভ্যাকসিন সংগ্রহ করতে পারছে না।

গত ৮০ বছরে বিশ্ব অর্থনীতি এখন শক্তিশালী প্রবৃদ্ধির জন্যে মুখিয়ে আছে কিন্তু বিশ্বে দ্রুত হারে টিকাদান কর্মসূচি সফল করে কোভিড মহামারীকে পর্যুদস্ত করা ততটা সম্ভব হয়নি।

গত জানুয়ারিতে বিশ্বব্যাংক এ বছর বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি ৪.১ শতাংশ বৃদ্ধি পাবে বলে আভাস দিলেও যতটুকু টিকাদান কর্মসূচি সফল হয়েছে তার ওপর ভিত্তি করে প্রবৃদ্ধির হার আরো বৃদ্ধি পাওয়ার আভাস দিচ্ছে।

গত বছর কোভিড মহামারী শুরু হলে বিশ্ব অর্থনীতিতে জিডিপি হ্রাস পায় সাড়ে ৩ শতাংশ। কিন্তু এরপর কোভিডের সংক্রমণ কিছুটা হ্রাস পাওয়ায় অনেক দেশই অর্থনীতি পুনরুদ্ধারে মরিয়া হয়ে উঠেছে। সব দেশ দ্রুত টিকা দিতে পারলে এই অর্থনৈতিক পুনরুদ্ধার আরো গতি পেত বলে মনে করছে বিশ্বব্যাংক।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?