শুক্রবার, ২৫ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

শনিবার, ০৫ জুন, ২০২১, ১১:৩৩:১৩

হোম অফিসের অবসরে যা খাবেন

হোম অফিসের অবসরে যা খাবেন

স্বাস্থ্য ডেস্ক : লকডাউনে বার বার বাইরে যাওয়া সম্ভব হচ্ছে না। ঘরে বসে দিন কাটাতে হচ্ছে আমাদের। অনেকে ঘরে বসে অনলাইনে অফিসের কাজও করছেন। কাজের ফাঁকে আমাদের অনেক খাবার খেতে ইচ্ছা করে। কিন্তু বাইরের অস্বাস্থ্যকর খাবারের দিকে যেন আমরা ঝুঁকে না পড়ি সে কারণে স্বাস্থ্য বিশেষজ্ঞরা কিছু খাবার ঘরে রেখে দেওয়ার পরামর্শ দিয়েছেন।

বাদাম জাতীয় খাবার

ঘরে বাদাম জাতীয় খাবার রাখলে বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত থাকা যায়। চিনাবাদাম, আখরোট, পেস্তাবাদাম, কাজুবাদাম, কাঠবাদামসহ আরও অনেক বাদাম জাতীয় খাবার ঘরে রেখে দেওয়া যেতে পারে। ভোরবেলায় খালি পেটে চিনাবাদাম খেলে বাড়তি শক্তি ও হৃদরোগ থেকে সুরক্ষা পাওয়া যায়। আখরোট খেলে বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। পেস্তাবাদাম লিভার ও কিডনি সুস্থ রাখে। রক্তশূন্যতা থেকে সুরক্ষিত রাখে কাজুবাদাম। কাঠবাদাম শ্বাসকষ্ট, ডায়াবেটিস, কোষ্ঠ্যকাঠিন্য ও ত্বকের বিভিন্ন সমস্যা থেকে সুরক্ষা দেয়।

বিশেষজ্ঞরা বলেন, লকডাউন পরিস্থিতিতে ঘরে বাদাম রেখে দিলে অবসরে এগুলো খেয়ে স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করা সম্ভব হবে। তাই হোম অফিসের ফাঁকে এ বাদাম জাতীয় খাবারগুলো খাওয়া যেতে পারে।

ডিম রাখুন

আমিষসমৃদ্ধ খাবার ডিম। লকডাউন পরিস্থিতিতে সকালবেলা অথবা বিকেলবেলায় ডিম সিদ্ধ খাওয়া যেতে পারে। মাঝেমধ্যে মাইক্রোওয়েভ ওভেনে এক মিনিটের মধ্যে ব্রেকড ডিমও বানানো যায়। ডিম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং শরীরের শক্তি পাওয়া যায়। যারা ডায়েট করেন, বিশেষজ্ঞরা তাদের কেবল ডিমের সাদা অংশ খেতে বলেন।

মৌসুমী ফল

ঘরে মৌসুমী ফল রাখুন। গ্রীষ্মকালীন ফল হিসেবে তরমুজ, আম, লিচু, জাম, কাঁঠাল স্বাস্থ্যের জন্য ভালো। আম খেলে কোলন ক্যানসার ও ত্বকের ক্যানসারের ঝুঁকি কমে, রোগ প্রতিরোধের ক্ষমতা বাগে এবং বয়সজনিত চোখের সমস্যা দূর হয়। জাম হৃদরোগ ও ক্যানসারের ঝুঁকি কমিয়ে দেয়। কাঁঠাল খেলে ক্যানসারের মতো প্রাণঘাতী রোগ থেকে সুরক্ষা পাওয়া যায়। লিচুতে শর্করা, আমিষ, ক্যালসিয়াম ও ভিটামিন রয়েছে। এটি রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?