বুধবার, ১২ মে ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৪ মে, ২০২১, ১১:০৭:৩১

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় যেসব খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক : করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। এই সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। গবেষণা বলছে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, তারা দ্রুত করোনার ভাইরাসের কবলে পড়ছেন।

দেখা যাচ্ছে যাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা বেশি তারা দ্রুত করোনা জয় করতে পারছেন। এমন বেশ কয়েকটি খাবার রয়েছে যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। সেগুলো হলো-

অ্যালকোহল বা ধূমপান- অ্যালকোহল পান বা ধূমপান আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এটি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত ক্ষতিকর। সুস্থ থাকতে চাইলে যত দ্রুত সম্ভব এই অভ্যাস পরিত্যাগ করা উচিত।

ফাস্টফুড- বেশিরভাগ ফাস্টফুড তৈরিতে চিনি বা চিনি জাতীয় জিনিস ব্যবহৃত হয় এবং ফাস্টফুডে ফাইবারের পরিমাণ খুব কম থাকে। ফাস্টফুড ধীরে ধীরে শরীরের প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়।

কফি- কিছু লোক কফি খেতে খুবই পছন্দ করেন। কিন্তু অনেকেই জানেন না কফিতে থাকা ক্যাফিন রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। সুতরাং, কফি পানের উপর নিয়ন্ত্রণ রাখা খুব গুরুত্বপূর্ণ। অল্প কফি পান করতে পারেন, কিন্তু এটা অভ্যাস বানিয়ে ফেলা ও প্রচুর পরিমাণে পান করা উচিত নয়।

প্যাকেটজাত মাংস- প্যাকেটজাত মাংস আপনার অনাক্রম্যতা ব্যবস্থা নষ্ট করতে সক্ষম। কেবল মাংস না, অন্যান্য প্যাকেটজাত খাবারগুলোও আপনার প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে তুলতে পারে। যতদূর সম্ভব প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন।

সোডা- সোডা প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। সোডায় চিনির পরিমাণ খুব বেশি থাকে তাই এই পানীয়টি খাওয়ার আগে দশবার ভাবুন।

প্যাকেটজাত আচার- এটা অনেকেরই প্রিয় খাবার। তবে আপনি সম্ভবত জানেন না, আচারে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে যা ডিহাইড্রেশন এবং কিডনির সমস্যা তৈরি করতে পারে।

ক্যান স্যুপ- আজকাল বাজারে সিল করা স্যুপ বিক্রি হয়। এগুলি আপনার দেহকে পুষ্টিকর করে তোলার পরিবর্তে প্রতিরোধ ব্যবস্থা দুর্বল করতে কাজ করে।

অপরিষ্কার পানি- আপনি রান্না করতে যে পানি ব্যবহার করছেন, তা পরিষ্কার ও জীবাণুমুক্ত হওয়া প্রয়োজন। অপরিষ্কার পানিতে তৈরি খাবার আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করতে পারে।

এছাড়া নিজেকে শারীরিকভাবে ফিট রাখতে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন। চাপমুক্ত থাকার চেষ্টা করুন। কারণ মানসিক হতাশা শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেয়।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?