বুধবার, ১২ মে ,২০২১

Bangla Version
  
SHARE

শনিবার, ০১ মে, ২০২১, ০৭:০২:৩৬

কোন খাবার কখন খাবেন

কোন খাবার কখন খাবেন

অনলাইন ডেস্ক: প্রতিদিন নানা ধরনের খাবার খা্ওয়া হয়ে থাকে। কোন খাবার কোন সময় খা্ওয়ার উপযুক্ত সময় তা অনেকেই জানি না। পুষ্টিবিদদের বরাত দিয়ে এনডিটিভি নিচের খাবারগুলো কখন খাবেন তা তুলে ধরেছে।

বাদাম: দিনের যেকোনো সময় খেতে পারেন। তবে শরীর কর্মক্ষম রাখতে দিনের প্রথম ভাগে খেতে পারেন। এতে সারা দিন শরীর চাঙ্গা থাকবে এবং ভিটামিন শোষণ করবে।

ভাত: দুপুরে এক বাটি ভাত খেতে পারেন। এতে শরীর সারা দিন কার্বোহাইড্রেট শোষণ করবে। রাতে ভাত খাওয়া থেকে বিরত থাকাই ভালো।

আলু: কার্বোহাইড্রেটে ভরপুর এই খাবার শরীরে শক্তি বাড়ায়। এটি সকালে বা দুপুরের খাবারে রাখতে পারেন। রাতের খাবারে না রাখাই ভালো কারণ এটি ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

কলা: এটি তাৎক্ষণিক শরীরে শক্তি জোগায়। তাই সকালের নাশতায় এটি রাখা উচিত। আবার বিকেলে নাশতায় কলা রাখতে পারেন।

ওটস: এটি সকালের ভালো নাশতা হতে পারে। এটি ফাইবারে ভরপুর এবং সারা দিন পেট পূর্ণ রাখতে সহায়তা করে। সকালে এক বাটি ওটস দুপুর পর্যন্ত ক্ষুধা নিয়ন্ত্রণে রাখবে।

আপেল: আয়রনের ভালো উৎস এই ফল। দুধের সঙ্গে খাওয়া থেকে বিরত থাকতে হবে কারণ এটি আয়রন গ্রহণে প্রতিরোধ করে। সকালের নাশতায় দুধ খেলে দুপুরে বা রাতের খাবারের পর খেতে পারেন আপেল।

কমলা: ভিটামিন সি এর ভালো উৎস এই ফল দিনের যেকোনো সময় খেতে পারেন। তবে সকালে খালি পেটে কমলার জুস না খাওয়াই ভালো এতে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?