বৃহস্পতিবার, ১৩ মে ,২০২১

Bangla Version
  
SHARE

রবিবার, ০২ মে, ২০২১, ০৭:১১:৪৬

রেমিট্যান্স: এপ্রিলে রেকর্ড ৮৯ শতাংশ প্রবৃদ্ধি

রেমিট্যান্স: এপ্রিলে রেকর্ড ৮৯ শতাংশ প্রবৃদ্ধি

ঢাকা : করোনাভাইরাস মহামারির মধ্যেও প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের উল্লম্ফন অব্যাহত রয়েছে।

সদ্য শেষ হওয়া এপ্রিল মাসে ২০৬ কোটি ৭০ লাখ (২.০৬ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এই গত বছরের এপ্রিলের চেয় ৮৯ দশমিক ১১ শতাংশ বেশি।

বাংলাদেশের ইতিহাসে এক মাসে রেমিট্যান্স প্রবাহে এতো বেশি প্রবৃদ্ধি আগে কখনই হয়নি।

সব মিলিয়ে চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) দুই হাজার ৬৭ কোটি ২০ লাখ (২০.৬৭ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এই অংক গত অর্থবছরের পুরো সময়ের (জুলাই-জুন) চেয়েও ১২ দশমিক ২৩ শতাংশ বেশি। আর গত অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ের চেয়ে ৩৯ শতাংশ বেশি।

২০১৯-২০ অর্থবছরে এক হাজার ৮২০ কোটি ৫০ লাখ (১৮.২০ বিলিয়ন) ডলার রেমিট্যান্স এসেছিল দেশে।

জুলাই-এপ্রিল সময়ে এসেছিল ১৪ দশমিক ৮৬ বিলিয়ন ডলার।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রোববার সন্ধ্যায় রেমিট্যান্স প্রবাহের হালনাগাদ এই তথ্য জানিয়ে বলেন, ‘এই মহামারির মধ্যেও বেশি বেশি রেমিট্যান্স পাঠিয়ে আমাদের অর্থনীতির চাকা সচল রেখেছেন প্রবাসীরা। আর সেজন্য আমি আবারও আমাদের প্রবাসী ভাই-বোনদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

‘সামনে ঈদ। এই উৎসবকে উপলক্ষ করে প্রতিবারের মতো বেশি রেমিট্যান্স আসবে। সবমিলিয়ে আমাদের প্রত্যাশা অর্থবছর শেষে রেমিট্যান্সের পরিমাণ ২৫ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকবে’-বলেন মন্ত্রী।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?