বুধবার, ১২ মে ,২০২১

Bangla Version
  
SHARE

বুধবার, ২৮ এপ্রিল, ২০২১, ০৩:৩০:১২

করোনা মহামারিতেও গুগলের মুনাফার রেকর্ড

করোনা মহামারিতেও গুগলের মুনাফার রেকর্ড

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারি মধ্যেও গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশন বছরের প্রথম প্রান্তিকে রেকর্ডপরিমাণ মুনাফা করেছে। এ সময়ে কোম্পানিটির নিট মুনাফা এক লাফে ১৬২ শতাংশ বেড়ে ১৭.৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

মহামারিকালে ঘরে বসে মানুষ কোম্পানিটির সেবা অধিকহারে গ্রহণ করার ফলে এই মুনাফা বৃদ্ধি হয়েছে বলে মনে করছেন অ্যালফাবেট ও গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই।

তিনি বলেন, মহামারিকালে মানুষ ঘরে বসে হালনাগাদ তথ্য, একে অন্যের সঙ্গে যোগাযোগ করা ও বিনোদনের জন্য গুগলে খোঁজ করেছেন। আর এতেই কোম্পানির বিজ্ঞাপন সেবাগুলো মুনাফা করতে পেরেছে।

বিশ্লেষকরা এই ধারা অব্যাহত থাকার দিকেই আশাবাদী। তারা বলছেন, যেহেতু নতুন করে অর্থনীতি পুনরায় চালু হতে যাচ্ছে তাতে করে বিজ্ঞাপনের সংখ্যা আরও বাড়বে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকে গুগলের অনুসন্ধান সেবার রাজস্ব ৩০ শতাংশ বেড়ে ৩১.৯ বিলিয়ন ডলার হয়েছে। অন্যদিকে একই সময়ে ইউটিউবের বিক্রয় সেবা ৪৯ শতাংশ বেড়ে ৬ বিলিয়ন ডলার রাজস্বের দেখা পেয়েছে।

মার্কিন অর্থনীতি বিশ্লেষক সোফি ইয়েটসের মতে, করোনার কারণে বিশাল অঙ্কের অর্থ অনলাইন কেনাকাটায় স্থানান্তরিত হয়েছে। আর এ জায়গায় অ্যালফাবেটের বিজ্ঞাপন সেবা দেয়া প্লাটফর্মগুলো আকাশচুম্বী মুনাফার দেখা পেয়েছে।
খবর বিবিসি

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?