শুক্রবার, ০৬ আগস্ট ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১, ০১:১২:০৬

বিয়ের আগে ও পরে সঙ্গীর সঙ্গে সরাসরি যে আলোচনা করবেন

বিয়ের আগে ও পরে সঙ্গীর সঙ্গে সরাসরি যে আলোচনা করবেন

লাইফস্টাইল ডেস্ক : লকডাউন আর করোনায় কেও এবার খালি হাতে বসে নেই। ব্যাচেলর সকল পুরুষরা এবার নিজে নিজে রান্না বান্না করতে করতে পুরোদমে সকল ধরনের রেসেপি করার অভিজ্ঞতা অর্জন করেই ফেলেছন। তবুও মনের মাঝে সবসময় হতাশা কাজ করে একা একা আর কতো বিয়েটা এবার করেই ফেলব। নিজের বিয়ের সিদ্ধান্ত এবার একদম পাকা। তবে তার আগে ভেবে নিন কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট।

উচ্চাকাঙ্ক্ষা নিয়ে বিয়ে করবেন না

বিয়ে করলেই প্রচুর উপহার পাবেন, ম্যাজিকের মতো গাড়ি-ফ্ল্যাট সব রেডি হয়ে যাবে এসব স্বপ্ন দেখবেন না। বিয়ে মানেই উইকএন্ডে আগের মতো ডিনার আর নতুন লিপস্টিক নাও হতে পারে। বাড়ির লোকেদেরও সময় দিতে হবে।

বিয়ে হলেই ভালোবাসা বেড়ে যাবে এমনও কিন্তু হয় না। আর সবাই রানী কিংবা রাজা বানিয়ে মাথায় তুলে রাখবে এমনটাও হবে না। নিজের কাজ নিজেকেই করতে হবে এই মানসিকতা নিয়ে তবেই বিয়ে করুন।

সবসময় ভালোবাসা পাবেন এমন নয়

জীবনটা সিনেমা নয়। বিয়েটা আরও নয়। কাজেই রুপোলি পর্দার নায়ক-নায়িকাদের মতো প্রেম-বিরহ আপনার সম্পর্কে নাও থাকতে পারে। বউ জামাকাপড় প্রতিদিন ভালোবেসে গুছিয়ে দেবে, কিংবা স্বামী রোজ সকালে জুস বানিয়ে মুখের সামনে ধরবে এমন স্বপ্ন দেখবেন না।

কাজেই প্রেম করার সময় বেশি ভালোবাসতে এই অভিযোগ করবেন না। প্রেম করার সময় আপনাদের দেখা হয় সপ্তাহে একবার কিংবা দিনে দুবার। এখানে ২৪ ঘণ্টাই একজন মানুষের সঙ্গে থাকতে হবে। সুতরাং অভিজ্ঞতায় ফারাক থাকবেই।

সঙ্গীর পরিবারকে জানুন

একে অপরের পরিবারকে ভালো করে চিনুন। বিয়ে মানেই দুই পরিবারের বন্ধন। পরিবারের সকলের সঙ্গে কতটা মানিয়ে নিতে পারছেন দুজনেই তা আগে দেখা প্রয়োজন।

এছাড়াও বিয়েতে দুই পরিবারের সম্মতি জরুরি। ছেলে এবং মেয়ে উভয়কেই একে অপরের পরিবারের সঙ্গে মিশতে হবে। তাই পাত্র বা পাত্রীর সঙ্গে পরিবারও আপনাদের কতটা পছন্দ তা জেনে নিন।

একে অপরের জমা-খরচ জানুন

বিয়ের আগে এই বিষয়টা স্পষ্ট করে নেবেন। এখানে কোন লুকোছাপা নয়। দুজনই দুজনের ব্যাংক ব্যালেন্স সম্পর্কে ভালো করে জেনে নিন। কোনও পলিসি, মেডিক্লেম এই বিষয়েও বিষদে জেনে রাখুন।

বিয়েতে নিজেরা কে কত খরচা করবেন, হানিমুনের খরচ ভাগাভাগি হবে কিনা, বিয়ের পরের অর্থনৈতিক প্ল্যান সবই সেরে রাখুন। দুজনেই যদি একটু মোটা অঙ্কের টাকা অ্যাকাউন্টে রেখে বিয়ে করতে পারেন তাহলে অনেক রকম সমস্যা থেকেই পরবর্তীতে মুক্তি পাওয়া যাবে। আর অর্থনৈতিক বিষয়ে একে অপরের নির্ভরশীল না হওয়াই ভালো।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?