শুক্রবার, ২৫ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

সোমবার, ০৭ জুন, ২০২১, ০৯:২৩:০৬

ভুল মানুষের প্রেমে পড়লে কী করবেন?

ভুল মানুষের প্রেমে পড়লে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক : যাকে ভালোবেসেছিলেন, সে কিছু সময়ের জন্য আপনার। যে আপনাকে মুগ্ধ করেছিলো, সে এখন আর আপনাকে কাছে টানে না। ভুল মানুষের প্রেমে পড়ার এ এক যন্ত্রণা। জীবনে অনেকেই ভুল মানুষের প্রেমে পড়েন। কীভাবে বুঝবেন আপনি ভুল মানুষের প্রেমে পড়েছেন? চলুন জেনে নেওয়া যাক-

মনকে প্রশ্ন করুন

প্রেমের সম্পর্কের ক্ষেত্রে বেশিরভাগ মানুষ আশা করেন, তাদের জীবনে এমন একজন আসবে যে কি না সব সমস্যার সমাধান করে ফেলবে। জীবনকে রূপকথার গল্পের মতো সাজিয়ে তুলবে। এমন আশা থেকে জীবনে অনেকে ভুল মানুষকে স্থান দেন। প্রয়োজন ফুরিয়ে গেলে ভুল মানুষের সঙ্গে ছাড়াছাড়ি হয়ে যায়। আপনি যদি বুঝতে পারেন, ভুল মানুষের হাত ধরেছেন। তাহলে নিজের মনকে প্রশ্ন করুন- এ পরিস্থিতিতে আপনার কী করা উচিত?

পর্যবেক্ষণ করুন

অনেকেই ভুল মানুষকে পর্যবেক্ষণ করেন। অন্যদের সঙ্গে তার আচরণ কেমন এবং আপনার সঙ্গে তার আচরণ কেমন- ভালোভাবে খেয়াল করুন। সে মানুষের জীবনে আপনার গুরুত্ব কেমন সেটি বোঝার চেষ্টা করুন। আপনাকে দেখলে তার মুখভঙ্গী কেমন হয়, কেমন ব্যবহার করে কিংবা কী বলে- সেটি ভালোভাবে দেখুন। তার সামনে আপনার শখ-আহ্লাদ সম্পর্কে কিছু বলুন। যদি সে আপনার শখের কথা শুনতে অনীহা দেখায়, তাহলে বুঝে নেবেন, আপনি ভুল মানুষের হাত ধরেছেন।

পরীক্ষা করুন

আপনি ভুল মানুষটি বেছে নিয়েছেন কি না তা বোঝার জন্য সঙ্গীকে পরীক্ষা করতে পারেন। কঠিন সময়ে সে আপনার পাশে থাকে কি না সেটি পরীক্ষা করে দেখতে পারেন। প্রেমের সম্পর্কের ক্ষেত্রে প্রায়ই দেখা যায়, কঠিন সময় বা বিপদের মুহূর্তে ভুল মানুষেরা কখনো থাকতে চায় না। মনে রাখবেন, সুসময়ের বন্ধুরা কখনোই আপনার জীবনের সঠিক মানুষ হবে না। তাই যারা কঠিন সময়ে আপনাকে ছেড়ে যায়, তারাই ভুল মানুষ।

ভুল মানুষের সঙ্গে প্রেম করলে কী করা উচিত?

ভুল মানুষের সঙ্গে প্রেমের সম্পর্ক করলে প্রেমিক বা প্রেমিকাকে কিছু কাজ করতে হবে। এ কাজগুলো হলো-

১. তার সঙ্গে কথা বলা বন্ধ করে দিন। ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ফোনে যোগাযোগ বন্ধ করে দিন। যদি সে ‍বিরক্ত করে তাহলে সবখানে তাকে ব্লক করে রাখুন।

২. আত্মবিশ্বাসী হোন। নিজের গুরুত্ব ও মূল্য সম্পর্কে সচেতন থাকুন।

৩. চারিত্রিকভাবে দৃঢ় হোন। কারণ সে কখনো কখনো আবেগ দেখিয়ে আপনাকে দুর্বল করার চেষ্টা করতে পারে।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?