সোমবার, ২১ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ১০:১১:৪২

দেশে কোভিশিল্ড টিকা মজুত আছে ১ লাখ ৩৯ হাজার ডোজ

দেশে কোভিশিল্ড টিকা মজুত আছে ১ লাখ ৩৯ হাজার ডোজ

ঢাকা : দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা যে পরিমাণ মজুত আছে তাতে করে প্রথম ডোজ নেওয়া ব্যক্তিদের মধ্যে শতভাগকে দ্বিতীয় ডোজ দেওয়া যাবে না।

দেশে টিকাদান কর্মসূচি শুরুর পর আজ পর্যন্ত ভ্যাকসিন দেওয়া হয়েছে এক কোটি ৬০ হাজার ৮৭১ ডোজ। যার পুরোটাই দেওয়া হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিন। এখন পর্যন্ত দেশে এক কোটি দুই লাখ ডোজ ভ্যাকসিন এসেছে। সেই অনুযায়ী এখন মাত্র ১ লাখ ৩৯ হাজার ১২৯ ডোজ ভ্যাকসিন অবশিষ্ট আছে।

বৃহস্পতিবার (০৯ জুন) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, এখন পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়া ৫৮ লাখ ২০ হাজার ১৫ জনের মধ্যে পুরুষ ৩৬ লাখ ৯ হাজার ৬৫ জন, আর নারী ২২ লাখ ১০ হাজার ৯৫০ জন। আর দ্বিতীয় ডোজ নেওয়া ৪২ লাখ ৪০ হাজার ৮৫৬ জনের মধ্যে পুরুষ ২৭ লাখ ৮ হাজার ৯৬২ জন, আর নারী ১৫ লাখ ৩১ হাজার ৮৯৪ জন। অর্থাৎ দুই ডোজ মিলিয়ে ১ কোটি ৬০ হাজার ৮৭১ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

দেশে গত ৭ ফেব্রুয়ারি জাতীয়ভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এই কার্যক্রম চলে। দ্বিতীয় ডোজ টিকাদান কর্মসূচি শুরু হয় গত ৮ এপ্রিল থেকে।

দেশে করোনাভাইরাসের টিকা কার্যক্রম পরিচালিত হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনের মাধ্যমে। সেরামের সঙ্গে তিন কোটি ডোজ টিকার চুক্তি হয় বাংলাদেশ সরকারের। প্রতিমাসে সেখান থেকে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা থাকলেও এ পর্যন্ত টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ।

এই বিভাগের আরও খবর

  খুলে দেয়া হলো তিস্তার ৪৪ গেট, বন্যার আশঙ্কা

  চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন নির্বাচিত

  বাংলাদেশকে টিকা দেওয়ার সময় অনিশ্চিত: ভারতীয় হাইকমিশনার

  করোনা মোকাবিলা: খুলনায় ঢুকতে পারবে না ট্রেন, বাস

  দুবাইয়ে প্রবেশের বিধিনিষেধ শিথিল

  রোহিঙ্গা শিবিরে মাটি খুঁড়ে পাওয়া গেল বিপুল স্বর্ণালংকার, নগদ টাকা

  উলিপুরে বিয়ের প্রলোভন দেখিয়ে অষ্টম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

  মানিকগঞ্জে স্কুলছাত্রীকে সংঘবদ্ধভাবে ধর্ষণ: আটক ৩

  করোনা মোকাবিলা করেই দেশকে এগিয়ে নিতে হবে: খাদ্যমন্ত্রী

  জুলাইয়ে আসতে পারে সিনোফার্মের টিকা: পররাষ্ট্র সচিব

  সিলেটে তিন খুন: গৃহকর্তা হিফজুরের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?